রবিবার ০৬ অক্টোবর ২০২৪

সম্পূর্ণ খবর

দেশ | Manipur: মণিপুর নিয়ে কেন্দ্রের ওপর চাপ বাড়াচ্ছে ইন্ডিয়া জোট

Kaushik Roy | ১০ মে ২০২৪ ২০ : ০৩Kaushik Roy


বীরেন ভট্টাচার্য

আসন্ন বাদল অধিবেশনে পূর্ণাঙ্গ বাজেট পেশ করবে এনডিএ সরকার। গত ফেব্রুয়ারিতে ভোট অন অ্যাকাউন্ট পেশ করে লোকসভা নির্বাচনে গিয়েছিল মোদি সরকার। ইতিমধ্যেই বাজেটের প্রস্তুতি চলছে জোরকদমে। সূত্র মারফৎ জানা গিয়েছে, বাজেটে প্রত্যাশার তালিকা কেন্দ্রীয় অর্থমন্ত্রীর হাতে তুলে দিয়েছে মণিপুর। হিংসা বিধ্বস্ত মণিপুরে ঘরছাড়াদের জন্য অতিরিক্ত বরাদ্দের দাবি জানিয়েছে মণিপুর সরকার। নিয়মিত যে বরাদ্দ করা হয়, তার থেকে অন্তত ১০ শতাংশ বেশি বরাদ্দের দাবি জানানো হয়েছে মণিপুরের তরফে। হিংসার কারণে, সে রাজ্যের নিরাপত্তা খাতেও বরাদ্দ বৃদ্ধির জানানো হয়েছে। রাজ্য এবং কেন্দ্রীয় সরকারের মধ্যে বাজেট নিয়ে বৈঠক হয়েছে। সেখানে প্রতিটি রাজ্য তাদের প্রত্যাশা এবং দাবি জানিয়েছে। বাংলার তরফে যেমন বকেয়া দ্রুত মেটানোর দাবি জানানো হয়েছে, তেমনই মণিপুরের তরফে সেখানে হিংসাত্মক ঘটনায় নষ্ট হয়ে যাওয়া পরিকাঠামো পুনর্নির্মাণ করা, যে সমস্ত ঘরবাড়ি নষ্ট করে দেওয়া হয়েছে সেগুলি যাতে দ্রুত করে দেওয়া যায়, তার ব্যবস্থা করা মূল দাবি মণিপুরের।

সে রাজ্যের মূলত দাবি, দুই গোষ্ঠীর সংঘর্ষে যে সমস্ত সাধারণ মানুষের ঘরবাড়ি নষ্ট হয়েছে, সেগুলি দ্রুত করে দেওয়া। তারজন্য প্রধানমন্ত্রী আবাস যোজনায় অতিরিক্ত বরাদ্দের দাবি জানানো হয়েছে। প্রয়োজনে বিশেষ প্রকল্পের প্রস্তাব দিয়েছে মণিপুর। রাজ্যের পরিকাঠামো আগের অবস্থায় ফিরিয়ে আনতে পর্যাপ্ত বরাদ্দের দাবি জানানো হয়েছে। দাবি পূরণের জন্য মণিপুর সরকার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের সঙ্গে যোগাযোগ রাখছে বলে সূত্রের খবর। পরিকাঠামো পুনর্গঠনের জন্য কেন্দ্রের থেকে রাজ্যকে বিশেষ সহায়তার দাবি জানিয়েছে মণিপুর। পাশাপাশি চাকরিজীবীদের পেশাগত করের (প্রোফেশনাল ট্যাক্স) সীমা বাড়ানোর দাবি জানানো হয়েছে। রাজ্যের জন্য ১০ শতাংশ অতিরিক্ত বরাদ্দের পাশাপাশি কেন্দ্রের বিভিন্ন মন্ত্রকে রাজ্যের জন্য বিশেষ প্রকল্প চেয়ে প্রস্তাব পাঠাচ্ছে মণিপুর।

নিরাপত্তা খাতে রাজ্য যে টাকা খরচ করেছে, তার দ্রুত ফেরতেরও দাবি জানানো হয়েছে। হিংসাত্মক ঘটনার পাশাপাশি প্রাকৃতিক দুর্যোগে রাজ্যের ৪০,০০০ বাড়ি নষ্ট হয়েছে। সেগুলি যাতে দ্রুত করে দেওয়া যায়, তারজন্যও বরাদ্দের দাবি জানিয়েছে মণিপুর। রাজ্যসভায় জবাবি ভাষণে মণিপুরের উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। যদিও বিরোধীদের তরফে প্রশ্ন, কবে মণিপুরে যাবেন তিনি। প্রসঙ্গত উল্লেখ্য, ২০২৫ সালের গগনায়নে প্রধানমন্ত্রীকে পাঠানোর কথা জানিয়েছেন ইসরো চেয়ারম্যান এস সোমনাথ। সেই বক্তব্য তুলে ধরে কংগ্রেস নেতা জয়রাম রমেশ প্রশ্ন মন্তব্য করেছেন, গগনায়নে যাওয়ার আগে মণিপুরে পা রাখা জরুরি প্রধানমন্ত্রী মোদির। তৃণমূল সাংসদ সাকেত গোখলের কথায়, "১ বছর ধরে লাগাতার চাপের মুখে রাজ্যসভায় মণিপুরের কথা বলেছেন প্রধানমন্ত্রী মোদি। এরজন্য ইন্ডিয়া জোটের সংসদ সদস্যদের ধন্যবাদ। আমরা বাজেট অধিবেশনের জন্য অপেক্ষা করছি।"




বিশেষ খবর

নানান খবর

নানান খবর

শিক্ষিকার অশালীন ভিডিও ফাঁস, শারীরিক সম্পর্কে লিপ্ত হতে হুমকি দশম শ্রেণির ছাত্রের ...

রেললাইনে পরপর লোহার রড, ট্রেন লাইনচ্যুত করার বড় ছক যোগীরাজ্যে, গ্রেপ্তার ১...

বেপরোয়া অ্যাম্বুল্যান্সের সজোরে ধাক্কা বাড়িতে, হাসপাতালে যাওয়ার পথেই মৃত্যু রোগীর...

রাস্তায় খাবারের দোকান চালান গবেষক, দিন গুজরানের কাহিনি চমকে দেবে ...

ইন্ডিগোতে নেটওয়ার্ক বিভ্রাট, দেশজুড়ে যাত্রীদের চরম ভোগান্তি...

বিবাহ বিচ্ছেদ হয়েও হল না, সম্পর্ক বাঁচিয়ে রাখল গুটকা...

তিনতলা থেকে ঝাঁপ দিলেন মহারাষ্ট্র বিধানসভার ডেপুটি স্পিকার, তারপর কী হল ...

ছাত্রীদের অশ্লীল ম্যাসেজে কী লিখতেন প্রধান শিক্ষক, জানলে শিউরে উঠবেন...

চলন্ত ট্রেনে উঠতে গিয়ে পড়ে গিয়েছিলেন, নিশ্চিত মৃত্যুর হাত থেকে যাত্রীকে বাঁচালেন পুলিশকর্মী ...

মুম্বই-চেন্নাইকে গিলে খাবে সমুদ্র, ঘনিয়ে আসছে নতুন বিপদ...

ধেয়ে আসছে লা নিনা, আবহাওয়ার সবটুকু যাবে বদলে, শীত পড়তেই কী হবে শুনলে চমকাবেন ...

১০ বছর সংসার করেও মেলেনি সুখ, দেওরের সঙ্গে কেন পালালেন বৌদি?...

রেলে চাকরি চান? আইটিআই আর ক্লাস টেন পাশ করলেই আবেদন, বেতন ৬৩ হাজারের বেশি...

‘রেডিও মিউজিয়াম’ করে কামাল দেখালেন উত্তরপ্রদেশের রাম সিং...

ইন্টার্নশিপ করেই মিলবে মাসে ৫ হাজার টাকা, কোন নতুন প্রকল্প নিয়ে এল মোদি সরকার ...





রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



05 24